১৬ ই ডিসেম্বর

16 december

১৬ ই ডিসেম্বর
মো. আব্দুস সালাম

১৬ই ডিসেম্বর  চিরে অম্বর
ভয়াবহ অজ¯্র যুদ্ধ শেষে পৃথিবীর মানচিত্রে উঠেছে ভেসে
জেগেছে নতুন চর
আপনার চেয়ে আপন সবাই
নেই হেথা কেউ পর
মনের হরষে স্বাধীন চিত্তে  নৃত্যে নৃত্যে
বাঁধিব  আপন ঘর।
১৬ই ডিসেম্বর  চিরে অম্বর
রাত্রি শেষে  আমার দেশে উদয় হল নতুন সূর্যোদ্বয়
সোনালী রোদে আলোয় আলোয় হল আলোকময়।
সূর্যের মত ছড়িয়ে গেল বাঙ্গালীর পরিচয়
দুর হল তত মনে ছিল যত অমাবর্ষার ভয
আমার চরে আমার ঘরে মৌসুমী হাওয়া বয়
আমার খেতে ফলাব ফসল ইচ্ছে মত তত
বাঙ্গালীর ঐতিহ্যের ফসল আছে যত
ধান, পাট, কাউন, চিনি
সোনার ফসলে ভরে যাবে জানি আমাদের মাঠ খানি
পিতা-প্রপিতার শিক্ষা-দীক্ষায়
আমার ঐতিহ্য, অস্তিত্ব- শিকড়- মূল
স্বপ্ন-সাধনা, ধ্যান-ধারনা
নিবিষ্ট চিত্তে অনন্ত আরাধনা
পল্লী-শহরের রন্ধে রন্ধে সুপ্ত সৃষ্টির উন্মাদনা
আমরা ছিলাম, আমরা আছি, আমরাই জেগে থাকবো
১৬ই ডিসেম্বর  আমরা হয়েছি সফল
আমরা ফলাব ইচ্ছে মত আমাদের গণতন্ত্রের ফসল।।

মো. আব্দুস সালাম





Comments