জয়পুরহাটে ফসলি জমির মাটি কেটে ইট ভাটায় নেওয়ার অভিযোগ

জয়পুরহাটে ফসলি জমির মাটি কেটে ইট ভাটায় নেওয়ার অভিযোগ

আবু রায়হান,  জয়পুরহাটঃ
জয়পুরহাটের মোহাম্মাদাবাদ ইউনিয়নের তেঘর বিশা গ্রামের মৃত মছিরউদ্দিনের ছেলে কৃষক আজাহার আলী কে অধীক মুনাফার প্রলোভন দেখিয়ে  তার ১২১ শতাংশ তিন ফসলি কৃষি জমি থেকে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে ড্রেজার দিয়ে মাটি কেটে ইট ভাটায় নেওয়ার অভিযোগ উঠেছে এক ভাটা মালিকেরবিরুদ্ধে।

গত ৯ ডিসেম্বর বুধবার বিকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, উক্ত জমি সংলগ্ন পার্শবর্তি জমির ফসল মাড়িয়ে ড্রেজার দিয়ে মাটি কেটে মেসি ট্রাক্টর দিয়ে মাটি বহন করে ইট ভাটায় নেওয়া হচ্ছিল।

এ সময়ে সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে ড্রেজার ও মেসি ট্রাক্টর গাড়ির চালক গাড়ী রেখেই ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

জমির মালিক কৃষক আজাহার আলীর সাথে যোগাযোগ করলে তিনি জানান, তার ওই ১২১ শতাংশ জমিতে পুকুর খননের জন্য মাটি ইট ভাটা মালিক জাহিদের কাছে ৭ লাখ ২০ হাজার টাকায় বিক্রি করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক অত্র এলাকার কয়েকজন কৃষক আক্ষেপ করে জানান, ফসলি জমি থেকে এভাবে  মাটি কেটে নেওয়ায় পার্শবর্তি জমি গুলোতে আশানুরূপ ফসল উৎপাদন করা সম্ভব হবে না।

পরে ইট ভাটা মালিক জাহিদের সাথে যোগাযোগ করলে তিনি জানান, ফসলি জমির মাটি  কাটতে সরকারি নিষেধাজ্ঞার বিষয়ে তিনি জানতেন না। বিষয়টি জানার পর বর্তমানে উক্ত জমিতে মাটি কাটার কাজ বন্ধ রেখেছেন এবং সরকারি বিধিমালা মোতাবেক অনুমোদন নিয়ে মাটি কাটার কাজ শুরু করবেন।

এ ব্যাপারে জয়পুরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন চন্দ্র রায় জানান, উপরোক্ত বিষয়ে এখন পর্যন্ত কেউ অভিযোগ করেনি তবে বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


Comments