জয়পুরহাটে ধর্মীয় ভাবগাম্ভির্য ও উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে সূর্য পূজা পালিত

জয়পুরহাটে ধর্মীয় ভাবগাম্ভির্য ও উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে সূর্য পূজা পালিত

আবু রায়হান, জয়পুরহাটঃ
জয়পুরহাটে ধর্মীয় ভাবগাম্ভির্য ও ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্য দিয়ে পালিত হয়েছে সূর্য পূজা। স্থানীয়ভাবে একে ছট পূজা বলা হয়ে  থাকে। 

প্রতিবছর কালী পূজার পর শুক্লা পক্ষের ষষ্টি তিথিতে জয়পুরহাটের আক্কেলপুর তুলশি গঙ্গা নদীর তীরে সূর্য দেবতাকে সন্তুষ্ট করতে এই পূজা উদযাপন করা হয়।
 
মনোবাসনা পূর্ণ, আপদ-বিপদ দুরীকরণসহ বিভিন্ন মানত পূরণে হিন্দু ধর্মাবলম্বীর হরিজন, রবিদাস ও রজক সম্প্রদায়সহ বিভিন্ন সম্প্রদায়ের শত শত পূণ্যার্থীর সমাগম ঘটে আক্কেলপুরের তুলশি গঙ্গা নদীতে এ সূর্য পূজায়। 

নদীর তীরে পূণ্যার্থীদের পদচারণায় এক মিলন মেলার সৃষ্টি হয়। 

সূর্য পূজার প্রথম দিনে  পূণ্যার্থীরা উপবাস থেকে ফুল, প্রসাদ, বাদ্য বাজনাসহ বিভিন্ন পূজার সামগ্রী নিয়ে আক্কেলপুরের তুলশি গঙ্গা নদীর তীরে উপস্থিত হয়। 

এদিন সূর্য অস্ত যওয়ার পূর্ব মুহূর্তে পূণ্যার্থীরা নদীতে গোসল ও হাটু পানিতে দাঁড়িয়ে সূর্যের দিকে মুখ করে কুলায় সাজানো প্রসাদ নিয়ে পূজা শুরু করে এবং সূর্য অস্ত যাওয়ার পর বাড়িতে ফিরেন।

উল্লেখ্য পূজা চলাকালীন সময়ে আক্কেলপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল লতিফ খান যেকোন অপ্রিতীকর ঘটনা যেন না ঘটে সেজন্য তুলশি গঙ্গা নদীর তীরে পুলিশ ফোর্স মোতায়েন করে ব্যপক নিরাপত্তার ব্যবস্থা করেছিলেন। 


Comments